1. iukowsar22@gmal.com : Abakash_Admin :
ক্ষতিগ্রস্ত ৫৩৬ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে ৩৬ কোটি টাকা - দৈনিক অবকাশ
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
ঢাকায় বিজয় দিবস উপলক্ষে দুস্থদের মাঝে খাবার বিতরণ ইবির শিক্ষক সমিতির নির্বাচনে জামাত পন্থীদের জয় নিশ্চিত করতে ভিসির নিজস্ব প্যানেল দাঁড়! গাজায় যুদ্ধ বন্ধ না করলে বাইডেনকে ভোট দেবেন না মার্কিন মুসলিমরা শেখ হাসিনা ও মোদি যৌথভাবে উদ্বোধন করলেন আখাউড়া-আগরতলা আন্তসীমান্ত রেল সংযোগ বঙ্গোপসাগরে লঘুচাপ, যে বার্তা দিল আবহাওয়া অফিস ‘টাকা পে’ কার্ড উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীতে বেড়েছে যান চলাচল বিতর্ক পিছু ছাড়ছে না ইবি প্রক্টর আজাদের সুন্দরগঞ্জে হরতাল-অবরোধ বিরোধী সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে ৭ আসামিকে আমৃত্যু কারাদণ্ড দিলেন হাইকোর্ট

ক্ষতিগ্রস্ত ৫৩৬ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে ৩৬ কোটি টাকা

আল কাওছার, বিশেষ প্রতিনিধি
  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
ফাইল ছবি

দেশে প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হচ্ছে আগামী ২ ফেব্রুয়ারি। এর আগে ডিপো নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ করছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। অধিগ্রহণের কারণে এক হাজার ৩৩ জন জমির মালিক, ১২ জন ব্যবসায়ী ও জনসাধারণের ব্যবহার্য দুটি প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে

তবে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকের মধ্যে অনেকের নাম একাধিকবার রয়েছে। একাধিকার থাকা নামগুলো বাদ দিয়ে ক্ষতিগ্রস্তদের যে চূড়ান্ত তালিকা করা হয়েছে, তাতে ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩৬।

ক্ষতিগ্রস্ত এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রকল্প কর্তৃপক্ষ পুনর্বাসন বাবদ ৩৬ কোটি ৯৪ লাখ তিন হাজার ২৮৪ টাকা ক্ষতিপূরণ দেবে। এজন্য সংস্থান রাখা হয়েছে। এরইমধ্যে পুনর্বাসন সংক্রান্ত এ কার্যক্রম শুরু করা হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর এলিফ্যান্ট রোডে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন কোম্পানির এমডি এম এ এন সিদ্দিক। তিনি বলেন, ডিপো ও ডিপো এক্সেস করিডোর নির্মাণের জন্য নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা মৌজায় ৯২ দশমিক ৯৭ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে এক হাজার ২৯৯ কোটি টাকা।

এম এ এন সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী আগামী ২ ফেব্রুয়ারি ডিপোর ভূমি উন্নয়ন সংক্রান্ত প্যাকেজের নির্মাণকাজের উদ্বোধন করবেন। এর মধ্যদিয়ে বাংলাদেশের প্রথম পাতাল বা আন্ডারগ্রাউন্ড মেট্রোরেলের নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে।

বাংলাদেশ এরইমধ্যে মেট্রোরেলের যুগে প্রবেশ করেছে। এটি উড়ালপথে চলছে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত। এবার হবে দ্বিতীয় মেট্রোরেল। রাজধানীর বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ২০ কিলোমিটার রেললাইন নির্মিত হবে মাটির নিচে। এটিই মেট্রোরেলের প্রথম পাতালযাত্রা। মাটির নিচ দিয়ে চলবে বলে এটি পাতালরেল নামে পরিচিতি পাচ্ছে। পাতাল মেট্রোরেল মোট ১২টি প্যাকেজে বাস্তবায়ন করা হবে।

অনুগ্রহ করে এই পোস্টটি শেয়ার করুন

More News Of This Category
© All rights reserved © 2023 Effective News
Developed BY: Next Tech