1. iukowsar22@gmal.com : Abakash_Admin :
ফোন হ্যাক হয়েছে বুঝলে প্রথমেই যা করবেন - দৈনিক অবকাশ
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৩১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ:
ঢাকায় বিজয় দিবস উপলক্ষে দুস্থদের মাঝে খাবার বিতরণ ইবির শিক্ষক সমিতির নির্বাচনে জামাত পন্থীদের জয় নিশ্চিত করতে ভিসির নিজস্ব প্যানেল দাঁড়! গাজায় যুদ্ধ বন্ধ না করলে বাইডেনকে ভোট দেবেন না মার্কিন মুসলিমরা শেখ হাসিনা ও মোদি যৌথভাবে উদ্বোধন করলেন আখাউড়া-আগরতলা আন্তসীমান্ত রেল সংযোগ বঙ্গোপসাগরে লঘুচাপ, যে বার্তা দিল আবহাওয়া অফিস ‘টাকা পে’ কার্ড উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীতে বেড়েছে যান চলাচল বিতর্ক পিছু ছাড়ছে না ইবি প্রক্টর আজাদের সুন্দরগঞ্জে হরতাল-অবরোধ বিরোধী সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে ৭ আসামিকে আমৃত্যু কারাদণ্ড দিলেন হাইকোর্ট

ফোন হ্যাক হয়েছে বুঝলে প্রথমেই যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
  • প্রকাশিত সময় : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩

সাইবার অপরাধীরা সর্বত্র তাদের জাল বিছিয়ে রেখেছে। প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে হ্যাকাররাও নতুন নতুন পথ বের করছে তারা। বর্তমানে স্মার্টফোন হয়ে উঠেছে নিত্য সঙ্গী। প্রয়োজনীয় ফাইল থেকে শুরু করে ব্যাংকের যাবতীয় তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও সবই এক ফোনে।

হ্যাকাররা এজন্যই স্মার্টফোন হ্যাক করতে এখন বেশি তৎপর। কারণ এক জায়গায় সব কিছুই পেয়ে যাবে। বিভিন্ন ধরনের ভুয়া অ্যাপ, ফিশিং লিংকের মাধ্যমে ম্যালওয়্যার ছড়াচ্ছে। হাতিয়ে নিচ্ছে গুরুত্বপূর্ণ ফাইল থেকে শুরু করে ব্যাংকের যাবতীয় তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও। এরপর সেগুলো দিয়ে ব্ল্যাকমেইল করছে ব্যবহারকারীদের। হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

তবে যদি বুঝতে পারেন আপনার ফোন হ্যাক হয়েছে। তাহলে কয়েকটি কাজ করুন। এতে হ্যাকারদের হাত থেকে কিছু জিনিস রক্ষা করতে পারবেন-

আরও পড়ুন: গুগল ম্যাপে খেলা যাবে স্নেক গেম

প্রথমে আপনার ফোনের সেটিংসে যান। এরপর ম্যানেজ অ্যাপসে ট্যাপ করুন। এখানে আপনি সব অ্যাপের একটি তালিকা পাবেন। সব অ্যাপস চেক করুন। আপনি যদি এমন কোনো অ্যাপ দেখতে পান, যা ফোনে আগে কখনও দেখেননি। তবে সেটিকে তখনই আনইন্সটল করুন।

এছাড়াও আপনার ফোনের সেটিংসে গিয়ে গুগলে ট্যাপ করুন। তারপর সিকিউরিটিতে গিয়ে গুগল পে প্রোটেক্টে ট্যাপ করুন। এখানে আপনি সব স্পাই অ্যাপের তালিকা পাবেন। আপনাকে একে একে সব আনইন্সটল করতে হবে। কিন্তু যদি দেখেন নো প্রোবলেমস ফাউন্ড লেখা, তাহলে তার মানে সব অ্যাপই নিরাপদ আছে।

সূত্র: মেক ইউজ অব

অনুগ্রহ করে এই পোস্টটি শেয়ার করুন

More News Of This Category
© All rights reserved © 2023 Effective News
Developed BY: Next Tech