1. iukowsar22@gmal.com : Abakash_Admin :
বাইকের চেনে জং ধরলে পরিষ্কার করবেন যেভাবে - দৈনিক অবকাশ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
ঢাকায় বিজয় দিবস উপলক্ষে দুস্থদের মাঝে খাবার বিতরণ ইবির শিক্ষক সমিতির নির্বাচনে জামাত পন্থীদের জয় নিশ্চিত করতে ভিসির নিজস্ব প্যানেল দাঁড়! গাজায় যুদ্ধ বন্ধ না করলে বাইডেনকে ভোট দেবেন না মার্কিন মুসলিমরা শেখ হাসিনা ও মোদি যৌথভাবে উদ্বোধন করলেন আখাউড়া-আগরতলা আন্তসীমান্ত রেল সংযোগ বঙ্গোপসাগরে লঘুচাপ, যে বার্তা দিল আবহাওয়া অফিস ‘টাকা পে’ কার্ড উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীতে বেড়েছে যান চলাচল বিতর্ক পিছু ছাড়ছে না ইবি প্রক্টর আজাদের সুন্দরগঞ্জে হরতাল-অবরোধ বিরোধী সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে ৭ আসামিকে আমৃত্যু কারাদণ্ড দিলেন হাইকোর্ট

বাইকের চেনে জং ধরলে পরিষ্কার করবেন যেভাবে

ডেস্ক নিউজ
  • প্রকাশিত সময় : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩

বাইক বা দুই চাকার এই যান অনেকটা বিপদের বন্ধুর মতো। বর্তমানে শুধু আমাদের দেশেই নয়, বিশ্বের অনেক উন্নত দেশেই যানজট একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সময় মতো অফিস কিংবা ক্লাসে পৌঁছানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এজন্য দিন দিন বেড়েই চলেছে, বাইক, ই-বাইকের চাহিদা।

তবে বাইক কিনলেও অনেকেই ঠিকভাবে এর যত্ন নেন না। ফলে দেখা দেয় বাইকের নানান সমস্যা। বিশেষ করে বাইকের চেনে জং ধরে যায়। তবে এটি বর্ষার সময় বেশি হলেও শীতেও বাইক বা সাইকেলের চেনে জং ধরে। যখন তেল দেওয়া হয় না, তখন লোহার হাতলেও মরচে পড়তে শুরু করে। যার ফলে চেন কেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

খুব সহজে বাড়িতেই বাইক বা সাইকেলের চেনের জং পরিষ্কার করতে পারবেন। এমনকি চেন হবে একেবারে নতুনের মতো। মাঝে মাঝেই এই উপায়ে চেন পরিষ্কার করে নিন। তাহলে বর্ষা বা শীতে চেনে জং ধরতে পারবে না।

বেকিং সোডা
বেকিং সোডা যে কোনো দাগ পরিষ্কার করার জন্য খুবই ভালো। কমবেশি সবার বাড়িতেই এই উপাদানটি থাকে। না থাকলে কিছুটা বেশি করে কিনে রাখতে পারেন। বাইকের চেন পরিষ্কারের পাশাপাশি অনেক কাজেই লাগাতে পারবেন এটি। বাইক বা সাইকেলের চেন পরিষ্কার করতে অল্প বেকিং সোডার সঙ্গে কিছুটা লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চেনে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর পুরোনো ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।

ভিনেগার
আমরা বিভিন্ন খাবার বা আচার ভালো রাখতে যে ভিনেগার ব্যবহার করি সেটি দিয়ে বাইকের চেন পরিষ্কার করতে পারবেন। জং ধরা সাইকেল বা বাইকের চেইনটি খুলে সারারাত সাদা ভিনেগারে ডুবিয়ে রাখুন। পরদিন ব্রাশ বা অ্যালুমিনিয়াম ফয়েলের সাহায্যে কিছু সময়ের জন্য এই চেনটি পরিষ্কার করে নিন। চাইলে এরপর কিছুটা তেল লাগিয়ে দিতে পারেন বাইক বা সাইকেলের চেনে।

টুথপেস্ট
জং ধরা সাইকেল বা বাইকের চেনটি টুথপেস্ট ও লেবু দিয়ে সহজেই পরিষ্কার করা যায়। পুরোনো টুথব্রাশের সাহায্যে চেনে টুথপেস্ট লাগান এবং ব্রাশ দিয়ে ৫-১০ মিনিট ঘষে নিন। চেন পরিষ্কার হয়ে গেলে, এটি একটি কাপড় দিয়ে প্রথমে মুছে নিয়ে তারপর পানি দিয়ে ধুয়ে নিন।

লবণ
একটি লেবু মাঝ থেকে কেটে কিছু লবণ ছিটিয়ে দিন। এরপর সেটি দিয়ে সাইকেল বা বাইকের চেনটি ঘষুন। কিছুক্ষণের মধ্যে চেনটি সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে। মুছে নিয়ে চেনে তেল লাগান। সময়ে সময়ে চেনে তেল লাগালে তাতে জং ধরে না।

সূত্র: ক্লিনিংপিডিয়া

অনুগ্রহ করে এই পোস্টটি শেয়ার করুন

More News Of This Category
© All rights reserved © 2023 Effective News
Developed BY: Next Tech